Full width home advertisement

Post Page Advertisement [Top]

আবারও ট্যাবলেট ব্যবসায় এইচপি ফিরবে বলে জানিয়েছেন কম্পিউটার নির্মাতা হিউলেট প্যাকার্ড বা এইচপির নতুন সিইও। তবে প্রতিষ্ঠানটি নিজস্ব অপারেটিং সিস্টেম ওয়েবওএসনির্ভর ট্যাবলেট আর তৈরি করবে না বলেই সিদ্ধান্ত নিয়েছে। খবর পিসি ম্যাগ-এর।

এর আগে কম্পিউটার ব্যবসা থেকে নিজেদের সরিয়ে নেবার ঘোষণা দিয়েছিলেন এই কম্পিউটিং জায়ান্টের সাবেক সিইও লিও অ্যাপোথেকার। ওই সিদ্ধান্তের পরপরই তাকে চাকুরিচ্যুত করে এইচপির পরিচালনা পর্ষদ।

নতুন সিইও মেগ হুইটম্যান দায়িত্ব নেবার পর এইচপি কর্তৃপক্ষ সাম্প্রতিক ঘোষণায় বলেছে, ২০১২ সালে মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮ বাজারে এলে ওই অপারেটিং সিস্টেম চালিত ট্যাবলেট বাজারে আনবে তারা।

এইচপি’র মুখপাত্র মার্লিন সোমসাক জানিয়েছেন, ‘এইচপি স্লেট ৫০০ নামে ইতোমধ্যেই উইন্ডোজ ৭ নির্ভর একটি ট্যাবলেট বাজারে রয়েছে। ভবিষ্যতেও মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমনির্ভর আরো ট্যাবলেট আনবে প্রতিষ্ঠানটি।’

বিশ্লেষকরা বলছেন, এইচপি নিজেদের মোবাইল অপারেটিং সিস্টেম ওয়েবওএস নির্ভর এইচপির টাচপ্যাড বাজারে এনে সুবিধা করতে পারেনি। ক্রমশ হার্ডওয়্যার ব্যবসায়ও তারা পিছিয়ে পড়ছিলো। তাই এইচপিকে সফটওয়্যার ব্যবসার দিকে নিয়ে যেতে চাইছিলেন লিও অ্যাপোথেকার। নতুন সিইও মেগ হুইটম্যান এসে প্রতিষ্ঠানটি নতুন করে ঢেলে সাজাচ্ছেন পুরোনো চ্যালেঞ্জ নতুন করে নেয়ার জন্য।

মেগ হুইটম্যান এর আগে অনলাইন রিটেইলার অ্যামাজন-এর সিইও ছিলেন। তিনিই অ্যামাজনকে ৪০ জন কর্মীর ছোটো প্রতিষ্ঠান থেকে ৪ বিলিয়ন ডলারের রিটেইলার জায়ান্টে উন্নীত করেন।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]