Full width home advertisement

Post Page Advertisement [Top]

বন্যায় থাইল্যান্ডে কিছু হার্ড ড্রাইভসহ গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ তৈরির কারখানাগুলোয় ক্ষতির কারণে বাজারে হার্ড ড্রাইভের সঙ্কট তৈরি হতে পারে বলে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন। আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে হার্ড ড্রাইভের ঘাটতি দেখা দিতে পারে এবং এর ফলে দাম বাড়তে পারে বলেই জানিয়েছেন অ্যাপলের বাজার বিশ্লেষকরা। খবর সিনেট-এর।


অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়েছেন, ‘থাইল্যান্ডের বন্যায় বাজার পরিস্থিতি আরো খারাপ হতে পারে। বিশেষ করে হার্ডডিস্কের ক্ষেত্রে সংকট দেখা দিতে পারে। অন্যান্য যন্ত্রাংশের মতো থাইল্যান্ডে তৈরি হার্ডডিস্কের ওপরে অ্যাপলসহ অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই নির্ভর করে। কিন্তু সেখানে ফ্যাক্টরি বন্ধ থাকায় অ্যাপল পণ্যের বিশেষ করে ম্যাকবুকের দাম বাড়তে পারে।’

হার্ডডিস্ক তৈরিতে থাইল্যান্ডের অবস্থান চীনের পরই। বিশ্বের এক চতুর্থাংশ হার্ডডিস্ক তৈরি হয় থাইল্যান্ডে। কুক জানিয়েছেন, ‘অ্যাপলসহ প্রযুক্তিবিশ্বের সবগুলো প্রতিষ্ঠানকেই হার্ডড্রাইভের এই সঙ্কট মোকাবিলা করতে হবে।’হার্ড ড্রাইভের জন্য মোটর নির্মাতা প্রতিষ্ঠান নিডেক ক্ষতির মুখে পড়েছে সবচেয়ে বেশি। বাজারে তাদের দখল শতকরা ৮০ ভাগ। প্রতিষ্ঠানটি  হিটাচি, সিগেট, তোশিবা, ওয়েস্টার্ন ডিজিটালসহ আরো অনেক প্রতিষ্ঠানকে মোটর সরবরাহ করে। কিন্তু মোটর সরবরাহ বন্ধ থাকায় হার্ডডিস্ক নির্মাকা সিগেট এবং ওয়েস্টার্ন ডিজিটাল তাদের কাজ বন্ধ রেখেছে। এছাড়া অন্যান্য প্রতিষ্ঠানগুলোর প্ল্যান্টে যে পরিমাণ হার্ডডিস্ক তৈরি হচ্ছে তা যথেষ্ট নয় বলেই জানা গেছে। অ্যাপল ছাড়াও ডেল এবং এইচপিও হার্ডডিস্ক স্বল্পতার কথা জানিয়েছে।


বিডিনিউজটোয়েন্টিফোরডটকম.

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]