Full width home advertisement

Post Page Advertisement [Top]

এমন সহজ একটা পাসওয়ার্ড দেবো যে কেউ কল্পনাও করতে পারবে না! বিশ্বাস করুন, এমন চালাকি এডগার অ্যালান পো’র গোয়েন্দা গল্পে সম্ভব হতে পারে। বাস্তবে আমেরিকান নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রাস্টওয়েভ বলছে, ইন্টারনেটের সাইটে এমন পাসওয়ার্ড ব্যবহার করা ঠিক নয়, যা সহজেই অনুমান করা যায়। কারণ, হ্যাকাররা প্রাথমিক পর্যায়ে নিরাপত্তা ভাঙ্গতে এইসব কমন পাসওয়ার্ডগুলোই ব্যবহার করে। এটা হ্যাকিংয়ের সহজ কৌশল। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর একটি হলো 'password1'। খবর সিএনএনের।

ট্রাস্টওয়েভ এক রিপোর্টে password1 ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছে। মাত্র ১০ ঘন্টা পরিশ্রম করেই প্রতিষ্ঠানটি এমন দুই লাখ পাসওয়ার্ডধারী খুঁজে পেয়েছে যারা এই পাসওয়ার্ডটি ব্যবহার করেন। মজার এবং ভয়ের বিষয় হলো কৌশলী পাসওয়ার্ড ভেবে এটি ব্যবহার করলেও এটি এখন কমন হয়ে গেছে।

ট্রাস্টওয়েভ বলছে, নয় অক্ষরের এই পাসওয়ার্ড ব্যক্তিগত তো বটেই, এমনকি ব্যবসাক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে। আর এ কারণে হ্যাকারের সহজ শিকারে পরিণত হচ্ছেন অনেকেই।

ট্রাস্টওয়েভ জানিয়েছে, বিশ্বের মাত্র পাঁচ শতাংশ পাসওয়ার্ডে বৈচিত্র রয়েছে। তাছাড়া সাত অক্ষরের পাসওয়ার্ড আছে ৭০ ট্রিলিয়ন (এক ট্রিলিয়ন=১০ হাজার কোটি)। আর আট অক্ষরের পাসওয়ার্ড আছে ছয় কোয়াড্রিলিয়ন (দশ লাখের চতুর্ঘাত অর্থাৎ একের পর ২৪টি শূণ্য)। নয় অক্ষরের পাসওয়ার্ডকে শক্তিশালী বিবেচনা করা হলেও সেটা সবক্ষেত্রে সঠিক নয় জানিয়ে ট্রাস্টওয়েভ সবাইকে ‘আনকমন’ পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছে। তারা বলছে, যদি আপনার মনে হয় পাসওয়ার্ডটি অন্য কারো পক্ষে অনুমান করা সম্ভব, তবে অবশ্যই আপনাকে দীর্ঘমেয়াদে সুরক্ষিত অবস্থান নিতে হবে। আরেকটি নিরাপত্তা প্রতিষ্ঠান ভেরিজনের অনুসন্ধানী রিপোর্টেও ট্রাস্টওয়েভের বক্তব্যের মিল পাওয়া গেছে।
 সংগ্রহ

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]