Full width home advertisement

Post Page Advertisement [Top]

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে তিন দিনব্যাপী এশিয়ার অন্যতম বড় তথ্যপ্রযুক্তি মেলা ই-এশিয়া। শুরু থেকেই জমে উঠেছে এ মেলা। পঞ্চম এ আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-এশিয়া সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমাদের নতুন প্রজন্ম তথ্যপ্রযুক্তি ব্যবহার করতে শিখবে এবং এতে অভ্যস্ত হবে এটাই আমাদের লক্ষ্য।’

তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষিত করে তুলতে পারলে তা দেশে-বিদেশে কর্মসংস্থানেও ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

তিনি জানান, ইতোমধ্যে ১ হাজার ৬শ’ শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং প্রায় তিন হাজার আইটি ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। আরো ২০ হাজার প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠা করা হবে। যেসব এলাকায় বিদ্যুৎ নেই সেখানে সৌর শক্তি ব্যববহার করে তথ্য সেবা কেন্দ্র চালু করা হয়েছে বলেও জানান তিনি।

সম্মেলনের তিন দিনে তথ্য-প্রযুক্তি খাতসংশ্লিষ্টদের নিয়ে বিভিন্ন বিষয়ে ৩০টি সেমিনার ও কর্মশালা হচ্ছে। সম্মেলনের পাশাপাশি বিভিন্ন দেশের আইসিটি পণ্য ও সেবা নিয়ে প্রদর্শনী, সেমিনার ও মেলার আয়োজনও রয়েছে।

শুরু থেকেই মেলায় তরুণদের উৎসাহ লক্ষ্য করা গেছে।
১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সম্মেলনের পাশাপাশি চলবে তথ্য-প্রযুক্তি মেলা। মেলার প্রবেশমূল্য ১০ টাকা ধরা হলেও শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবে।
. . .সংগ্রহ . . .

1 comment:

Bottom Ad [Post Page]